এইচটিএমএল কি? এইচটিএমএল এর ইতিহাস।

এইচটিএমএল কি? এইচটিএমএল এর ইতিহাস।


আসসালামুআলাইকুম বন্ধুুুুুুুুরা আশা করি সবাই ভাল আছেন । যারা ওয়েব সাইট বানাতে চান কিংবা ভবিষ্যতে ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে কাজ করতে চান তাদের জন্য আজকের পোস্টটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজকে আমরা আলোচনা করব এইচটিএমএল কি?
এইচটিএমএল আসলে কোথা থেকে এসেছে ইত্যাদি নিয়ে। মূলত এইচটিএমএল ওয়েব সাইট তৈরিতে ব্যবহার করা হয়।
Ui website

এইচটিএমএল এবং সিএসএস ব্যবহার করে অনেক সুন্দর সুন্দর ওয়েবসাইট তৈরি করা যায়।

এইচটিএমএল কি ?
এইচটিএমএল কি ? প্রশ্নটা এক লাইনের হলেও উত্তরটা মোটেও এক লাইনের নয়। অনেকেই মনে করে এইচটিএমএল একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ । কিন্তু যারা মনে করে এইচটিএমএল একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ তারা মোটেও সঠিক নয়। এইচটিএমএল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নয়। তাহলে এইচটিএমএল টা  কি ?HTML একটি কম্পিউটার ল্যাঙ্গুয়েজ ।যার মাধ্যমে ইন্টারনেটের বিশাল তথ্য ভান্ডার কে একটি সুন্দর রূপ প্রদান করা সম্ভব হয়েছে। মূলত একটা ওয়েবসাইট কিংবা ওয়েবপেজের মূল ভিত্তি হচ্ছে HTML। এইচটিএমএল ইন্টারনেটের তথ্যকে সুন্দরভাবে উপস্থাপন করতে সাহায্য করে। HTML এর পূর্ণরূপ Hyper Text Mark Up Language |এখন প্রশ্ন হতে পারে Mark Up Language টা আবার কি ? অনেকগুলো Mark Up ট্যাগ এর মাধ্যমে গঠিত হয়  Mark Up Language । একটি ব্রাউজারে ওয়েবসাইটটি কিভাবে দেখা যাবে  তা Mark up ট্যাগ নির্দেশ করে।HTML এর  এক্সটেনশন .html অথবা .htm  হয়।
HTML

এইচটিএমএল এর ইতিহাস
১৯৮০ সালে স্যার টিম বার্নাস-লী সর্বপ্রথম এইচটিএমএল এর ধারণা দেন এবং তাকে বাস্তব রূপ প্রদান করেন। সর্বপ্রথম এইচটিএমএল বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান এবং বৈজ্ঞানিক গবেষণার তথ্য আদান-প্রদানের জন্য ব্যবহার করা হতো। এইচটিএমএল সর্বপ্রথম জনসম্মুক্ষে পরিচিতি লাভ করে যখন ১৯৯০ সালে  নাসা কর্তৃক  মোজাইক ব্রাউজার ডেভলপ করা হয়। WC3  দারা ১৯৯৭ সালের জানুয়ারি মাসে  HTML3.2 প্রকাশ করা হয় । একই বছরের ডিসেম্বর মাসে এই কোম্পানিটি HTML4.2 প্রকাশ করে। পরবর্তীতে ২০১০ সালে  HTML5 প্রকাশিত হয় যা বর্তমানে প্রচলিত রয়েছে।HTML5 এ ওয়েবসাইটে অডিও,ভিডিও যোগ করার জন্য নতুন আদর্শ(স্ট্যান্ডার্ড) যোগ করা হয়েছে।
কম্পিউটারে এইচটিএমএল লেখার পদ্ধতি
প্রোগ্রামিং কিংবা মার্কআপ ল্যাংগুয়েজ লেখার জন্য একটি এডিটর এর প্রয়োজন হয় । যদি তুমি উইন্ডোজ ব্যবহারকারী হয়ে থাকো তাহলে তোমার উইন্ডোতে ডিফল্ট এডিটর Notepade ব্যবহার করতে পারো।তাছাড়া আরো ভালো ফলাফলের জন্য তোমরা Notepade++ অথবা Dreamweaver এডিটর ব্যবহার করতে পারো।HTML file টি .html  এক্সটেনশনে save করতে হবে।

Notepad +




আশা করি আমার পোস্টটি তোমাদের ভালো লেগেছে। এইচটিএমএল এর উপর আমি সম্পূর্ণ একটি কোর্স নিয়ে আসব সেখান থেকে তোমরা এইচটিএমএল এর বেসিক থেকে শুরু করে এডভান্স পর্যন্ত প্রত্যেকটি ধাপ শিখতে পারবে। তোমাদের যদি কোন কিছু জানার থাকে আমাকে কমেন্টে জানাতে পারো তাছাড়া তোমরা কি ধরনের পোস্ট  পছন্দ করো সেটাও আমাকে কমেন্টে জানাতে পারো।




SPAMING NOT ALLOWED IN COMMENT BOX

Post a Comment (0)
Previous Post Next Post