Python কি ? Python কেন শিখতে হবে ,ইতিহাস

what-is-python-full-history


আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন। আজকে আমরা python নিয়ে আলোচনা করব। পাইথন কি ? কেন এটি শিখব? এর ইতিহাস কি? এই প্রশ্নগুলি আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব ।

Python কি?

পাইথন হচ্ছে একটি ডাইনামিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। শুধু তাই নয় এটি একটি শক্তিশালী হাই লেভেল Object Oriented প্রোগ্রামিং লঙ্গুয়েজ| এটি  একটি general-purpose interpreted,সাধারণ, সহজবোধ্য, উদ্দেশ্য-কেন্দ্রিক অর্থাৎ এটি এমন একটি ভাষা যার গঠন শৈলী অনন্য এবং প্রকাশভঙ্গি অসাধারণ । চমৎকার এই ল্যাঙ্গুয়েজটি তাই  ছড়িয়ে পড়েছে নানা দিকে - ওয়েব, ডেস্কটপ, মোবাইল, সিস্টেম এ্যাডমিনিস্ট্রেশন, সাইন্টিফিক কম্পিউটিং কিংবা মেশিন লার্নিং - সবর্ত্রই পাইথনের দৃপ্ত পদচারণা।

আরও নির্দিষ্ট করে বলতে গেলে - Django, Flask, Tornado ইত্যাদি ফ্রেমওয়ার্ক এর মাধ্যমে ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট করতে চাইলে পাইথন জানা অবশ্যই গুরুত্বপূর্ণ। আবার ডেস্কটপ বা গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেইস সমৃদ্ধ সফটওয়্যার ডেভেলপমেন্টের জন্য পাইথন প্রোগ্রামিং এর জ্ঞানকে ব্যবহার করা যাবে PYQT এর মত টুলকিট বা Tkinter এর মত প্যাকেজ এর সাথে। আরও আছে Kivy এর মত লাইব্রেরী। তাই ডেভলপারের আই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ থেকে অনেক বেশি পছন্দ করে।

Python এর ইতিহাস।

১৯৮০ দশকের পরে গুইডো ভ্যান রাসম যখন আমিবা ডিস্ট্রিবিউটেড অপারেটিং সিস্টেম গ্রূপ এর সাথে কাজ করছিলেন। তখন তিনি ABC ( উল্লেখ্যঃ ABC একটি কম্পিউটার ল্যাংগুয়েজ যার সিনট্যাক্স খুবই সহজ এবং বোধগম্য)-এর মত ইন্টারপ্রেটেড (Interpreted) ভাষা ব্যবহার করতে চাইলেন যা আমিবা সিস্টেম কলকে এক্সেস করতে পারবে। তাই তিনি নতুন একটি ভাষা তৈরির দিদ্ধান্ত নিলেন যেটা হবে সমপ্রসারনযোগ্য । এটাকে কেন্দ্র করেই নতুন একটি ভাষার সূত্রপাত হলো এবং পরবর্তীতে এটার নাম রাখা হলো পাইথন।

what-is-python




Python নাম কেন দেওয়া হয়েছে?

সত্তরের দশকের পরে ভ্যান রাসম BBC এর Monty Python’s Flying Circus” কমেডি সিরিজের ভীষণ ভক্ত ছিলেন। আর এর সাথে সমঞ্জস্য রেখেই তিনি এটির নাম রাখেন পাইথন।


Python Programming Language দিয়ে কি করা যায় ?

বর্তমানে বহুল আলোচিত এবং ভবিষ্যতের প্রযুক্তির ভিত্তি ডাটা সায়েন্স এবং মেশিন লার্নিং, সর্বোপরি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কাজ করতে চাইলে পাইথন হতে পারে নির্দ্বিধায় আপনার প্রথম পছন্দের প্ল্যাটফর্ম। কারণ, scikit-learn এর মত মেশিন লার্নিং লাইব্রেরী, Pandas এর মত ডাটা ফ্রেম লাইব্রেরী, Numpy এর মত ক্যালকুলেশন লাইব্রেরী যেগুলো এক কথায় অনন্য- এসবই আছে পাইথনের জন্য।



what-can-we-do-with-python



আবার ডেস্কটপ বা গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেইস সমৃদ্ধ সফটওয়্যার ডেভেলপমেন্টের জন্য পাইথন ল্যাঙ্গুয়েজ এর উপর ভিত্তি করে আপনার  জন্য আছে  PyQT এর মত টুলকিট বা Tkinter এর মত প্যাকেজ । আরও আছে Kivy এর মত লাইব্রেরী।


আর গেম ডেভেলপমেন্ট করতে চাইলে আপনার জন্য আছে PyGame.


আপনি যদি Internet of Things (IoT) নিয়ে কাজ করতে চান, তাহলে আপনার জন্য  আছে raspberrypi, বা RPi.GPIO. এর মত হার্ডওয়্যার প্ল্যাটফর্ম। বুঝতেই পারছেন কি করা না করা যে Python এর মাধ্যমে


Python এ কি ক্যারিয়ার গড়া সম্ভব?

how-the-pthon-name-come



হ্যাঁ অবশ্যই, কারণ হচ্ছেবিভিন্ন সাইট যেমন-Mozilla, Reddit, Instagram, PBS, Dropbox, Google Search Engine ইত্যাদি ওয়েব এপ্লিকেশন পাইথন দিয়ে লেখা।যেহেতু এগুলো পাইথনের মাধ্যমে লিখা সেহেতু এই গুলোকে ম্যানেজ করার জন্য যারা পাইথন জানে তাদের দরকার। আপনি বুঝতেই পারছেন python er ভবিষ্যৎ অনেক উজ্জ্বল।


পূর্বের পোস্ট সমূহ: 


1.এইচটিএমএল কি? এইচটিএমএল এর ইতিহাস।


2.জাভাস্ক্রিপ্ট কি? কেন শিখব জাভাস্ক্রিপ্ট?


3.UltraLite Blogger Template|SEO ready template


আজ এ পর্যন্তই, আশা করি সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন । পাইথন সম্পর্কে কোন প্রশ্ন থাকলে আমাকে কমেন্টে জানাতে পারেন। ধন্যবাদ

SPAMING NOT ALLOWED IN COMMENT BOX

Post a Comment (0)
Previous Post Next Post